নিম্নাঙ্গের অবাঞ্ছিত দাগ দূর করার ঘরোয়া উপায়

হঠাৎ করে মোটা হয়ে যাওয়া, টাইট করে কাপড় বাঁধা, গর্ভধারণ কিংবা রোগা হয়ে যাওয়ার ফলে অনেক সময় পেট, থাই, কোমর, ঘাড়ের ভাঁজের চামড়া ফেটে ফেটে যায় বা কুঁচকে যায়। একেই স্ট্রেচ মার্কস বলে।
এই ধরনের সমস্যা একবার দেখা দিলে তা কমতে চায় না। অনেকের তো সারা জীবনেও এই দাগ মেলায় না। আবার এই দাগ দেখতেও খুবই দৃষ্টিকটূ। এসব দাগ থেকে মুক্তি পেতে রইল কিছু ঘরোয়া উপায়:
০১. ক্যাস্টর অয়েল:  স্ট্রেচ মার্কসের ওপর ক্যাস্টর অয়েল লাগিয়ে ৫-১০ মিনিট ধরে চক্রাকারে মাসাজ করুন। এরপর স্থানটির ওপর গরম জলের সেঁক দিন। এক মাস টানা এটি করতে পারলে দেখবেন দাগ অনেক হাল্কা হয়ে গেছে।
০২. আলুর রস:  পাতলা করে আলু কেটে আলুর রস স্ট্রেচ মার্কের ওপর ঘষুন। এরপর ৫-১০ মিনিট রেখে দিন এবং হাল্কা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।
 ০৩. ডিমের সাদা অংশ: ডিমের সাদা অংশ ভাল ফেটিয়ে স্ট্রেচ মার্কের ওপর লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এর পর অলিভ অয়েল দিয়ে মাসাজ করুন। প্রতিদিন এটি করুন। দাগ হাল্কা হয়ে যাবে।
০৪. লেবুর রস: দাগের ওপর লেবুর রস লাগিয়ে মাসাজ করুন। তারপর ১০ মিনিট পর হাল্কা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। লেবুর রসের সঙ্গে আলুর রস, টোম্যাটোর রস, শসার রসও মেশাতে পারেন।
০৫. সিয়া বাটার: সিয়া বাটার বা কোকা বাটার দিনে অন্তত দু’বার স্ট্রেচ মার্কের জায়গায় লাগান। গর্ভাবস্থার পুরো সময়টাই পেটে লাগাতে পারেন এটি। এতে দাগ পড়ার সম্ভাবনা থাকে কম।
০৬. অলিভ অয়েল: প্রেগন্যান্সিতে লাগাতে পারেন অলিভ অয়েলও। এই তেল ত্বক নরম ও আর্দ্র করতে সাহায্য করে। ফলে স্ট্রেচ মার্কস পড়ে না।
০৭. অ্যালো ভেরা: এই জেদি দাগ ত্বক থেকে দূর করতে প্রতিদিন লাগান অ্যালো ভেরার নির্যাস।
০৮. হলুদ: তেল বা জলের সঙ্গে হলুদ মিশিয়ে সেই মিশ্রণ লাগান স্ট্রেচ মার্কসের ওপর। দিনে অন্তত দু’বার করে লাগান। ধীরে ধীরে হাল্কা হয়ে যাবে দাগ।
 সূত্র: ডেইলিসান

No comments:

Post a Comment