বেশি কার্বন গিলছে গাছ !

শিল্পবিপ্লবের পর থেকে হু হু করে বাড়ছে ইট-কাঠ-পাথরের গতি। একই সঙ্গে বাড়ছে পরিবেশবিদদের আশঙ্কা। কমছে উদ্ভিদের পরিমাণ
, ধ্বংস হচ্ছে বাস্তুসংস্থান, গতি কমে আসছে উদ্ভিদের কার্বন শোষণের মাত্রা। অবশ্য ঠিক যে মাত্রায় আশঙ্কার রোল ধ্বনিত হচ্ছে, ব্যাপারটা মনে হয় এতটা খারাপ অবস্থায় গিয়ে পৌঁছেনি। বিজ্ঞানীদের ভাষ্য, উদ্ভিদের কার্বন শোষণ নিয়ে তাঁরা ভুল ধারণা পোষণ করেছিলেন। কারণ শোষণের হার এর চেয়েও অনেক বেশি।
নতুন এ গবেষণার ফল জলবায়ু পরিবর্তন বিষয়ক নানা ধরনের পূর্বানুমানকেও ঝুঁকিতে ফেলে দিয়েছে। কেননা উদ্ভিদের বেশি কার্বন শোষণের প্রবণতা অক্সিজেন স্বল্পতা ও তাপমাত্রা বৃদ্ধিসংক্রান্ত গবেষণার সঙ্গে সরাসরি সম্পর্কিত। যুক্তরাজ্যের ন্যাশনাল একাডেমি অব সায়েন্সের জার্নালে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ১৯৯০ থেকে ২০১০ সাল পর্যন্ত উদ্ভিদের কার্বন ডাই-অক্সাইড শোষণের পরিমাণ ছিল ধারণার চেয়েও ১৬ শতাংশ বেশি।
নানা ধরনের সূচক যুক্ত থাকায় জলবায়ু পরিবর্তনের সঠিক অবস্থান নির্ণয় করা এমনিতেই বেশ জটিল। তার ওপর কার্বন নিঃসরণ ও শোষণের সুনির্দিষ্ট মাত্রা জানা না থাকায় এত দিন ধরে জলবায়ুসংক্রান্ত বিষয়ে বেশ হিমশিমই খেতে হয়েছে বিজ্ঞানীদের। যে কারণে বিভিন্ন ধরনের পূর্বানুমানকে কেন্দ্র করে অগ্রসর হয়েছে তাঁদের সতর্কবার্তা। তবে কার্বন শোষণের জ্ঞাত এ হার অনেক পরিবেশবিদকেই আশাবাদী করে তুলেছে।

No comments:

Post a Comment