মামলায় অ্যাপলের ফেইসটাইম, আইমেসেজ

টেক জায়ান্ট অ্যাপলের ফেইসটাইম এবং আইমেসেজ বন্ধ করে দেওয়ার জন্য আদালতে দাবি জানিয়েছে পেটেন্ট নিবন্ধনকারী প্রতিষ্ঠান ভারনেটএক্স।

বিবিসি জানায়, গত ফেব্রুয়ারিতে টেক্সাসভিত্তিক এ প্রতিষ্ঠানটি অ্যাপলের বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে এর চারটি পেটেন্টের শর্তাবলী লঙ্ঘন করার অভিযোগ আনে। এ মামলায় জয়ের ফলে ৬২.৫ কোটি ডলার ক্ষতিপূরণও পায় প্রতিষ্ঠানটি। তবে এবার প্রতিষ্ঠানটি লড়ছে অ্যাপলের ভিডিও এবং টেক্সট চ্যাট অ্যাপে এর প্রযুক্তির ব্যবহার ঠেকাতে।
এতে অবশ্য পালটা জবাব দিচ্ছে অ্যাপলও। ইউএস পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিস ভারনেটএক্স-এর দাবি নাকচ করে দিয়েছে - এ মর্মে আদালতের পূর্বঘোষিত রায় উপেক্ষা করতে প্রতিষ্ঠানটি আদালতের কাছে দাবি জানিয়েছে।
এ ছাড়াও আইফোনে ফেইসটাইম এবং আইমেসেজ বন্ধ করে দিতে বাধ্য করা হলে আইপ্যাড ও ম্যাক ব্যবহারকারীরা ক্ষতিগ্রস্ত হবে বলে যুক্তি উপস্থাপন করে অ্যাপল।
অন্যদিকে ভারনেটএক্স-এর দাবি, তাদের প্রযুক্তি অ্যাপলের হস্তগত হওয়ায় তাদের নিজস্ব মেসেজিং ও ভিডিও কনফারেন্সিং অ্যাপ 'গ্যাব্রিয়েল কোলাবোরেশন সুট' গ্রহণযোগ্যতা হারাচ্ছে।
নাম প্রকাশ না করার শর্তে ভারনেটএক্স-এর এক শেয়ারধারী বিবিসিকে বলেন, "অ্যাপল মহানন্দে অন্য প্রতিষ্ঠানের প্রযুক্তি ব্যবহার করে থাকে, আর মুনাফা পকেটস্থ করার পর মামলার মুখোমুখি হওয়ার জন্য অপেক্ষা করে।"
তবে এ প্রসঙ্গে অ্যাপল কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

No comments:

Post a Comment