মাইক্রোসফটের 'নোংরা চাল'

ব্যবহারকারীদেরকে উইন্ডোজ ১০-এ আপগ্রেড করতে বাধ্য করার অভিযোগ উঠেছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের বিরুদ্ধে। উইন্ডোজ ১০-এ আপগ্রেড করতে
বলা পপ-আপ বক্স কেটে দিলেও চলতে থাকবে আপডেটের কার্যক্রম।

বিবিসির দেওয়া প্রতিবেদন থেকে জানা যায়, উইন্ডোজ ১০এ আপগ্রেড বার্তা নিয়ে আসা পপ-আপ বক্সের আচরণ নিজেদের সুবিধার্থে পরিবর্তন করেছে মাইক্রোসফট। পপ-আপ বক্সের কোনায় থাকা ক্রস বাটনটি এখন আপগ্রেড বাতিল করার পরিবর্তে স্বয়ংক্রিয়ভাবে আপগ্রেডের সময় বেঁধে দেয়।
সাধারণত ক্রস বাটন যে কোনো পপ-আপ উইন্ডো-এর নোটিফিকেশন বন্ধ করে, কিন্তু মাইক্রোসফট থেকে এ ধরনের পরিবর্তনের কারণে ব্যবহারকারীদের মধ্যে বিভ্রান্তি দেখা দিয়েছে। পপ-আপ বক্সের এহেন আচরণের কারণ হল আপডেটগুলো এখন 'রিকমেন্ডেড' হিসেবে আসে এবং অধিকাংশ কম্পিউটারে নিরাপত্তার কারণে স্বয়ংক্রিয়ভাবে 'রিকমেন্ডেড' আপডেট ইনস্টল করে নেয়।
পিসিওয়ার্ল্ড ওয়েবসাইটের জ্যেষ্ঠ সম্পাদক ব্র্যাড চ্যাকোস মাইক্রোসফটের এ কাজকে এক ধরনের 'নোংরা চাল' বলে ঘোষণা দিয়েছেন। সাইটে চ্যাকোস লেখেন,"এ ধরনের নোংরা কৌশল কেবল দীর্ঘ দিনের উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদেরকে বিভ্রান্ত করে দেয়। ব্যবহারকারীদের উপযুক্ত কারণ রয়েছে তাদের পুরাতন অপারেটিং সিস্টেমের সঙ্গে থাকার, যার ব্যবহার তারা জানেন এবং ভালবাসেন।"
মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়েছে, চলতি বছর জুলাইয়ের ২৯ তারিখে শেষ হতে যাওয়া বিনামূল্য আপগ্রেডের মাধ্যমে তারা চায় গ্রাহকরা ‘এ যাবতকালের সেরা উইন্ডোজ’ অপারেটিং সিস্টেমটি ব্যবহার করুক। তবে, আপগ্রেডের নির্ধারিত সময় আসলে ব্যবহারকারীরা উইন্ডোজ ১০ আপগ্রেড গ্রহণ বা প্রত্যাখ্যান করার ব্যাপারে 'স্বাধীন'।

No comments:

Post a Comment