পিসি এর স্পীড বাড়িয়ে নিন ৭৫% পর্যন্ত । Core parking tutorial

আজ আপনাদের সাথে খুব এ কার্যকরী ও ছোট কিন্তু চমৎকার একটা tutorial শেয়ার করব ।

এই টিউন টা মুলত তাদের জন্য যারা multi-core ( dual core , core two duo , core two quad অথবা এরকম) প্রসেসর ব্যবহার করেন । মাইক্রোসফট এর যে কোন version এর windows 7 অপারেটিং সিস্টেম এ multi-core processor এর যেকোনো একটা প্রসেসর কাজ করে এবং বাকি এক বা একাধিক প্রসেসর অকার্যকর থাকে । মুলত ও এস বাকি কোর গুলোকে অকার্যকর করে রাখে বা park করে রাখে । এটাকে core parking বলে । core parking ওএস এর ডিফল্ট অপশন। ফলে আপনি কোর পার্ক করা অবস্থা তে যা ই করুন না কেন তা একটি মাত্র কোর দ্বারা সম্পাদিত হয় । কার্যত আপনি আপনার প্রসেসর থেকে maximum performance আদায় করে নিতে পারবেন না !
আমি আজকে এইটাই শেখাব আপনাদের কে , কিভাবে আপনারা নিজেরাই নিজেদের core parking disable করে আপনার প্রসেসর থেকে maximum ফায়দা নিতে পারেন এবং আপনার পিসি এর স্পীড ৭৫% পর্যন্ত বাড়িয়ে নিতে পারবেন । এটা সম্পূর্ণ রিস্ক বিহীন একটা পদ্ধতি । এতে কোন hardware এর কোন রকম ক্ষতি হবে না কারন এটা reversible process :)
tutorial শুরু করার আগে আমার পিসি থেকে current performance এর একটা screen shot নিয়ে দেখাই ।
আপনারাও আপনাদের যার যার পিসি এর বর্তমান performance দেখতে চান তারা windows task manager ওপেন করে performance tab এ ক্লিক করুন । ওখানে দেখতে পাবেন resource monitor নামে এটা ট্যাব আছে। ওটাতে ক্লিক করলেই একটা ট্যাব আসবে এবং ডান পাশে আপনি প্রসেসর এর বর্তমান performance দেখতে পারবেন । এখন আসুন কাজ শুরু করা যাক :)
ধাপ ১: স্টার্ট মেনু থেকে অথবা উইন্ডোজ কী + R বাটন চেপে RUN ওপেন করুন ।
ধাপ ২: run এ যেয়ে regedit লিখুন চিত্রের মত করে এবং enter চাপুন
ধাপ ৩ :এখন আপনার সামনে Registry Editor উইন্ডো ওপেন হবে । এখান থেকে Edit option এ গিয়ে Find এ ক্লিক করুন অথবা Ctrl + F বাটন চাপুন .
ধাপ ৪: যে find বক্স আসবে তাতে ঠিক 0cc5b647-c1df-4637-891a-dec35c318583 এই লাইন টা কপি পেস্ট করুন ছবির মতো করে এবং Click Next এ ক্লিক করুন
ধাপ ৫: কিছু সময় এর ভেতর আপনার কম্পিউটার ফাইল গুলো খুজে বের করবে নিচের চিত্রের মতো
ধাপ ৬ : name column থেকে ValueMax ও ValueMin খুঁজে বের করুন । প্রথমে ValueMax এ Right Click করে Modify এ ক্লিক করুন ।
ধাপ ৭ : একটা বক্স ওপেন হবে নিচের চিত্রের মতো । Value Data এর জায়গায় 0 বসান । ValueMin সাধারনত 0 ই থাকে তবে অন্য কোন value থালে ওটাকেও একই ভাবে 0 করে নিতে হবে ।
ধাপ ৮ : এবার কী বোর্ড এর F3 বাটন চাপুন এবং একই পদ্ধতি তে এই প্রোফাইল এর ও ২ টা value ই o করে নিন । এভাবে F3 চেপে আলাদা আলাদা প্রোফাইল এর value চেঞ্জ করতে থাকুন যতক্ষণ না registry আপনাকে confirmation দেয় যে আপনার search completed .সাধারনত ৬ বার করা লাগে । আমার টা ৩ বারেই হয়ে গেছে ।
ধাপ ৯ : প্রত্যেক প্রোফাইল এর value চেঞ্জ করার সময় এটা অবশ্যই মাথায় রাখবেন যেন ২ টা value ই 0 হয় ।
ধাপ ১০ : এবার পিসি shut down করে অপেক্ষা করুন যতক্ষণ না মাদার বোর্ড ,প্রসেসর, পাওয়ার সাপ্লাই ও সি পি ইউ এর সবগুলি কুলিং ফ্যান পরিপূর্ণ ভাবে থেমে যায় । থেমে গেলে পিসি অন করুন এবং আবার ও performance দেখুন task manager থেকে

No comments:

Post a Comment