ফেইসবুকে ‘শেয়ার', জমা হয় তথ্য!

সম্প্রতি একজন হ্যাকার ফেইসবুক মেসেঞ্জারে একটি বাগ আবিষ্কার করেন। এর কারণে আমরা যখন ফেইসবুকে কোনো লিংক শেয়ার করি তখন এই তথ্য সংরক্ষিত হয়,
যা যে কেউ খুঁজে বের করতে পারবে। কিন্তু ফেইসবুক এই ব্যাপারে অবগত থাকলেও বলা হচ্ছে এটা ঠিক করার কোনো পরিকল্পনা তাদের 'নেই'। যখন ব্যবহারকারী একটি লিংক মেসেঞ্জার এবং স্ট্যাটাসের মাধ্যমে শেয়ার করেন, তখন তারা লিংকটিতে ক্লিক করলে ফেইসবুক 'ক্রলার' সেই ইউআরএল সম্পর্কে যাবতীয় তথ্য একটি নিজস্ব ইউনিক নাম্বার দিয়ে সংরক্ষণ করে। তার মানে হচ্ছে পরবর্তিতে ফেইসবুক যখন সেই লিংকটি পুনরায় দেখাতে চাইবে তখন ডেটাবেইস থেকে এক্সট্রাক্ট করলেই পেয়ে যাবে লিংকটি। কিন্তু সমস্যা হচ্ছে ইন্টারনেটের অন্য 'সবকিছুর মতোই' এই তথ্যও 'নিরাপদ নয়', বলা হয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর এক প্রতিবেদনে।
যখন একটি লিংক নাম্বারের মাধ্যমে সংরক্ষিত হবে তখন ব্যাক্তিগতভাবে পাঠানো তথ্যও যে কেউ ফেইসবুক এপিআই-এর মাধ্যমে জেনে নিতে পারবেন।
ফেইসবুকের এই দূর্বলতাটি আবিষ্কার করেন ইন্তি ডি সিউকেলেয়ার। তিনি দেখান যে গুগল ডক ফাইলসহ ফেইসবুকে শেয়ার করা সব তথ্য ফেইসবুক ক্রলার ব্যবহার করে লিঙ্কগুলোতে অ্যাকসেস করা সম্ভব। তিনি আরও দাবি করেন, শুধু ব্যক্তিগত তথ্য নয় বরং যে কোনো তথ্যই অ্যাকসেস করা সম্ভব এবং সেখান থেকে শেয়ারকারীর নাম, স্থান ও ভাষা সম্পর্কে জানা সম্ভব।
হ্যাকারের পক্ষে নির্দিষ্ট কোনো ব্যাক্তিকে লক্ষ্য করে তথ্য জোগাড় করা 'সম্ভব না'। এ ছাড়াও ফেইসবুকের নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা রয়েছে, যেমন তথ্য সম্পর্কে নির্দিষ্ট পরিমাণ অনুরোধ করা যাবে এবং নির্দিষ্ট লক্ষ্য না থাকায় হ্যাকারদের জন্য এটি সময়সাপেক্ষ হবে।
সিউকেলেয়ার ফেইসবুকের কাছে এই সমস্যার প্রতিবেদন জমা দিলে ফেইসবুক জানায় ক্রলার এভাবেই কাজ করে এবং ব্যবহারকারীরা ইচ্ছাকৃতভাবেই ব্যবহার করছেন সুতরাং এটি সমাধানে কোনো পদক্ষেপ নেওয়া হবে না।
এ ছাড়াও সম্প্রতি অনলাইন নিরাপত্তা সাইটের গবেষকরা ফেইসবুক মেসেঞ্জারে একটি বাগ আবিষ্কার করেছেন, যা একটি কথোপকথনের বার্তা, ছবি, ফাইল এবং লিংক মুছে দিয়ে সম্পূর্ণরূপে পরিবর্তন করতে পারে। পরে অবশ্য এই সমস্যা দ্রুত সমাধান করা হয়।
ফেইসবুকের এই ত্রুটি সংশোধন না করার সিদ্ধান্তের জবাবে সিউকেলেয়ার বলেন, "যদিও এই বাগ কাজে লাগিয়ে অপব্যবহার করা কঠিন হবে তারপরও ব্যক্তিগত তথ্য শেয়ারের ক্ষেত্রে এই তথ্যটি আমাদের মাথায় রাখা উচিত।"
সম্প্রতি ফেইসবুক একটি নতুন টুল পরীক্ষা করেছে যা কিনা ব্যবহারকারীদের অবস্থান শনাক্ত করতে পারবে যেন তারা নির্ণয় করতে পারে কে কার বন্ধু হতে পারে। বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক বিজ্ঞাপনের উদ্দেশ্যে মোবাইল ফোনের মাইক্রোফোন ব্যবহার করে তথ্য সংগ্রহ করছে- এমন সংবাদের প্রেক্ষিতে এই বিষয়টি আলোচনায় আসে।

No comments:

Post a Comment