সাইবার সুরক্ষা শক্ত করছে সুইফট

সাইবার হামলার বিরুদ্ধে শক্ত সুরক্ষাব্যবস্থা গড়ে তোলার পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে আর্থিক লেনদেনের বার্তা আদান-প্রদানকারী আন্তর্জাতিক মাধ্যম সুইফট।
গতকাল সোমবার এ ঘোষণা দেওয়া হয় বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।
সুইফট কর্তৃপক্ষ বলছে, অভ্যন্তরীণ নিরাপত্তা বিশেষজ্ঞদের পাশাপাশি তারা সাইবার সুরক্ষা নিশ্চিত করতে বিএই সিস্টেমস ও ফক্স-আইটি ২ নামের দুটি প্রতিষ্ঠানকে কাজে লাগাচ্ছে। এই প্রতিষ্ঠান দুটির বিশেষজ্ঞরা সুইফটকে নিরাপদ করতে কাজ করবে। এ ছাড়া সুইফট গ্রাহকদের জন্য সাইবার সুরক্ষায় সর্বোত্তম সেবা দেওয়ার জন্য একটি টিম গঠন করা হয়েছে।
গত ফেব্রুয়ারি মাসে সাইবারের দুর্বলতাকে কাজে লাগিয়ে নিউইয়র্ক ফেডে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরির ঘটনা ঘটে। এর মধ্যে দুই কোটি ডলার চলে যায় শ্রীলঙ্কায়। বাকি ৮ কোটি ১০ লাখ ডলার যায় ফিলিপাইনে।
সুইফট কর্তৃপক্ষ বলছে, সাইবার নিরাপত্তাব্যবস্থাকে শক্তিশালী করতে কাজ করছে তারা। গতকাল ফরেনসিক ও কাস্টমার সিকিউরিটি ইন্টেলিজেন্স টিম তৈরিরও ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।
সুইফটের প্রধান কারিগরি কর্মকর্তা ক্রেইগ ইয়াং বলেন, ‘নতুন ম্যালওয়্যার (ক্ষতিকর কম্পিউটার প্রোগ্রাম) শনাক্ত করতে হ্যাকারদের প্রতারণা-বিষয়ক ব্যাংকের বিভিন্ন তথ্য জরুরি। এ ধরনের ঘটনা ঘটলে দ্রুত সুইফটকে জানাতে আমরা গ্রাহকদের সব সময় বলে থাকি।

No comments:

Post a Comment