লস অ্যাঞ্জেলস-এ ক্লাউডভিত্তিক 'জরুরি সেবা কেন্দ্র'

লস অ্যাঞ্জেলস শহরের তথ্য বিভাগের প্রধান টেড রস শহরটির জন্য স্টেইট-অব-আর্ট ইমার্জেন্সি অপারেশনস সেন্টার নিয়ে বেশ গর্বিত।
বিভিন্ন জরুরি অবস্থা যেমন সন্ত্রাসী হামলা, বন্যা কিংবা ভূমিকম্পে ৪ মিলিয়ন লস অ্যাঞ্জেলসবাসির সুরক্ষা কার্যক্রম পরিচালনা করতে সক্ষম জরুরি কেন্দ্রটি। 
মার্কিন সাময়িকী ফরচুন জানিয়েছে, জনসংখ্যার দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা যুক্তরাষ্ট্রের শহরটিকে স্থিতিশীল রাখতে প্রকল্পটির প্রভাব রয়েছে। জরুরি অবস্থায় সাহায্যকারীদের কাজের সম্বন্বয় ঘটাতে একটি গুরুত্বপূর্ণ মঞ্চের ভূমিকা পালন করতে পারবে এটি। তবে এই মাপের প্রকল্প মাত্র একটি হওয়ায় এ ধরনের আরও প্রকল্প যুক্ত করার সিদ্ধান্ত রস আর তার শহরের রাতে নিশ্চিন্ত ঘুম এনে দেবে।
লস অ্যাঞ্জেলস শহরে বরাবরই বিকল্প জরুরি কেন্দ্র রয়েছে। সময়ের সঙ্গে এসব কেন্দ্রের কার্যক্ষমতাও কমে গিয়েছে। প্রধান ইমার্জেন্সি অপারেশনস সেন্টার (ইওসি) কোন কারণে অচল হয়ে গেলে পুরানো বিকল্প কেন্দ্রগুলো চাপ সহ্য করতে পারবে না। রস বলেন, ভয়াবহ দুর্যোগে আমাদের প্রধান 'ইওসি' যদি ধ্বংস হয়ে যায় তবে পুরানো কেন্দ্রগুলো আমাদের সেবা প্রদানে ব্যর্থ হবে।
এসব সমস্যার কথা মাথায় রেখে ২০১৫ সালে শহরটি ক্লাউড ব্যবহারের সিদ্ধান্ত নেয়। এখন শহর পরিত্যাগের ট্র্যাকিং, বিপত্তি প্রশমন এবং জরুরি যোগাযোগ পদ্ধতি অ্যামাজনের গ্লোবাল নেটওয়ার্ক ডেটা সেন্টারে সুরক্ষিত।
প্রথমে ক্লাউড ব্যবহারের পরিকল্পনাটি সাময়িক ব্যবহারের জন্য হলেও চালু করার পর থেকে টেড রস বন্ধের নাম নেননি। একটি ক্লাউড ব্যাকআপের জন্য শহরটিকে প্রতিমাসে মাত্র ৩০০ ডলার খরচ করতে হয়।
এটি একদিকে যেমন সময় বাচায় তেমনি জরুরি সময়ে প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণ করে। রস জানান, আমরা যেকোন সময়েই একটি ভার্চুয়াল 'ইওসি' তৈরির প্রক্রিয়া শুরু করতে পারি।

No comments:

Post a Comment