হ্যারি পটার 'দেখছিলেন' টেসলা চালক!

মে মাসে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার এক চালক গাড়ির অটো পাইলট ফিচার ব্যবহার করার সময় দূর্ঘটনায় মারা যান।
এটিই প্রথম কোনো স্বচালিত গাড়ি দূর্ঘটনায় কারও মারা যাওয়ার ঘটনা। সম্প্রতি তদন্তের পর জানা গিয়েছে দূর্ঘটনার সময় চালক হ্যারি পটার সিরিজের একটি মুভি দেখছিলেন।পুরো অটোমোবাইল শিল্প যখন স্বচালিত গাড়ির দিকে ছুটছে তখন এই দূর্ঘটনাকে দেখা হচ্ছে একটি বড় আঘাত হিসেবে।
চলতি বছর মে মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রোডে ৪০ বছর বয়সী জোসুয়া ব্রাউন যখন টেসলা মডেল এস চালাচ্ছিলেন, দূর্ঘটনাবশত গাড়িটি মালবাহী লরি'র নিচে চলে যায়। এই ঘটনার পর অবিলম্বেই মার্কিন কর্তৃপক্ষ এবং টেসলা নিজেও তদন্ত শুরু করে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।
সম্প্রতি ৬২ বছর বয়সী ট্রাক চালক ফ্রাঙ্ক বারেসসি জানিয়েছেন, জোসুয়া ব্রাউন দূর্ঘটনার সময় টিভি স্ক্রিনে হ্যারি পটার সিরিজের একটি মুভি দেখছিলেন এবং অনেক বেগে গাড়ি চালাচ্ছিলেন। তিনি বলেছেন, “সে খুব দ্রুত আমার ট্রেলারের নিচে চলে আসে আমি দেখতে পাইনি।”
৭ মে ফ্লোরিডার উইলিস্টোনে হওয়া এই দূর্ঘটনায় স্বচালিত গাড়ি নিয়ে অনেকের মনেই প্রশ্ন জেগেছে। কেননা ব্রাউন তার টেসলা মডেল এস গাড়িটি অটো পাইলট মোডে দিয়ে রেখেছিলেন, যা হাইওয়েতে গাড়ি চালানো নিয়ন্ত্রণে সক্ষম।
এই দূর্ঘটনার পর শেষ শুক্রবার টেসলা মটরস-এর শেয়ার দর এক শতাংশ পতন হয়েছে বলে জানা যায়।
চালক বারেসসি তৎক্ষণাৎ কোনো মন্তব্য না করলেও পরে তিনি বলেছেন, “যখন তিনি মারা যান তখন হ্যারি পটারের মুভি চলছিল এবং রাস্তার পাশে সিকি মাইল দূরে অবস্থিত একটি টেলিফোন পোলে আঘাত করেছিল।” তবে তিনি এও জানিয়েছেন যে, তিনি কেবল মুভির শব্দ শুনেছেন, দেখেননি।
ফ্লোরিডার হাইওয়ে পেট্রোল রয়টার্সকে জানিয়েছে, গাড়িতে ড্রাইভিং সিটের পাশেই একটি পোর্টেবল ডিভিডি প্লেয়ার ছিল।
এদিকে টেসলা-র পক্ষ থেকে জানানো হয়, গাড়িটির সেন্সর সিস্টেম বসন্তের উজ্জ্বল আকাশের আলোর জন্য একটি বড় ১৮ চাকার সাদা রঙের বড় ট্রাকটি এবং রাস্তা পার হতে থাকা লরিটি চিনতে ব্যর্থ হয়েছে। ব্লগে এক বিবৃতিতে টেসলা জানিয়েছে, স্বচালিত গাড়িটি লরির নিচ দিয়ে পূর্ণ বেগে যাওয়ার চেষ্টা করছিল এতে মডেল এস এর উইন্ডশেল লরির নিচের অংশ দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে। আঞ্চলিক লেভি কান্ট্রি জার্নালকে পুলিশ জানিয়েছে, গাড়িটির উপরিভাগ সংঘর্ষের ফলে চুরমার হয়ে গিয়েছে।
টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক টুইটারে এই দূর্ঘটনাকে “দুঃখজনক ক্ষতি” বলে আখ্যায়িত করেছেন। তিনি ৫৩৭টি শব্দের একটি বিবৃতিতে বলেছেন, এটি টেসলার প্রথম অটোপাইলট মৃত্যু যেখানে ১৩০ মাইল বেগে গ্রাহক গাড়ি চালাচ্ছিলেন। ওই বিবৃতিতে বলা হয়, “যুক্তরাষ্ট্রে সকল গাড়ির মধ্যে প্রত্যেক ৯ কোটি ৪০ লাখ মাইলে একটি দূর্ঘটনা ঘটে।”
প্রতিষ্ঠানটি জানিয়েছে, “অটো পাইলট দিন দিন উন্নত হচ্ছে কিন্তু এটি নির্ভুল নয় এবং এখনও চালকদের সতর্ক হওয়া প্রয়োজন।”
এদিকে বিএমডাব্লিউ জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্রের কম্পিউটার চিপ ফার্ম ইনটেল এবং ইসরাইলের প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে মিলে তাদের স্বচালিত গাড়ি তৈরি করবে। গুগল, উবার এবং বিভিন্ন স্বচালিত গাড়ি তৈরি প্রতিষ্ঠান এই প্রযুক্তি পরীক্ষামূলক ব্যবহার করছে।
বিএমডাব্লিউ জানিয়েছে, নতুন এই সহযোগিতার লক্ষ্য হল এমনভাবে গাড়ির উন্নতি করা যা রাস্তার দিকে না তাকিয়েও গাড়ি চালাতে পারে।
২০১৫ সালের অক্টোবরে টেসলা মডেল এস এর অটো পাইলট ফিচারটি চালু করে। তবে এই মডেলের চালকেরা ইউটিউবে বিভিন্ন ভিডিওতে চালকদেরকে গাড়িটির প্রযুক্তি সীমার বাইরে চাপ প্রয়োগ করতে দেখা গিয়েছে।
এ ছাড়াও অনেক ভিডিওতে দেখা গিয়েছে চালকেরা গাড়ির স্টিয়ারিং হুইলের উপর থেকে হাত সরিয়ে গাড়ি চালাচ্ছেন। মাস্ক সম্পূর্ণরূপে এর বিরোধিতা করেছেন। যদিও এমন একটি ভিডিও তার দ্বিতীয় স্ত্রী অভিনেত্রী তালুলাহ রিলেও আপলোড করেছেন।

No comments:

Post a Comment