স্বচালিত গাড়ি, বিএমডব্লিউ-ইনটেল জোট

গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠান বিএমডাব্লিউ, কম্পিউটার চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ইনটেল এবং নেদারল্যান্ডভিত্তিক ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান মবিলিয়ে স্বচালিত গাড়ি নির্মাণের জন্য চুক্তিবদ্ধ হয়েছে।
বিবিসি জানিয়েছে, মানুষের সাহায্য ছাড়াই যেন গাড়ি চলতে পারে এই লক্ষ্য রেখে প্রতিষ্ঠান তিনটি এমন একটি সিস্টেম তৈরি করবে।
প্রধান সড়ক ছাড়াও উপ-শহরে এবং শহরের ভিতরেও এই গাড়ি চালানো যাবে।
বাভারিয়ান মোটর ওয়ার্কস (বিএমডাব্লিউ) জানায়, তারা আশা করছে তিন প্রতিষ্ঠান এর সংযুক্তি ‘রোবট কার’ উৎপাদন ২০২১ সালের মধ্যেই শুরু করতে পারবে।
যখন মার্কিন কর্মকর্তারা মারাত্মক গাড়ি দূর্ঘটনা নিয়ে অনুসন্ধান শুরু করেন তখনই এই চুক্তিবদ্ধতায় আসে তিনটি প্রতিষ্ঠান। এই অনুসন্ধানের মধ্যে জড়িত ছিল মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার মডেল এস, যার স্ব-চলিত গাড়ি প্রযুক্তিতে অবদান আছে।
বিএমডাব্লিউ জানিয়েছে, তিনটি প্রতিষ্ঠান একত্রে কম্পিউটার এবং সেন্সর সিস্টেমকে সংস্করণ করবে, যার ফলে একে একে মানুষের গাড়ি চালানোর কাজের অংশ কমে আসবে। অবশেষে দেখা যাবে উৎপাদিত গাড়িগুলো কোনো মানুষ ছাড়াই পুরোপুরি সয়ংক্রিয়ভাবে চলছে।
তিনটি প্রতিষ্ঠান একটি বিবৃতিতে জানায়, তারা মেনে নিয়েছেন “সয়ংক্রিয় গাড়ির প্রযুক্তি ভ্রমণকে আরও বেশি নিরাপদ এবং সহজ করে তুলবে।"

No comments:

Post a Comment