ইসরাইলের এক মন্ত্রীর করা অভিযোগ প্রত্যাখ্যান করেছে ফেইসবুক

সম্প্রতি ইসরাইলের এক মন্ত্রীর করা অভিযোগ প্রত্যাখ্যান করেছে ফেইসবুক। সামাজিক মাধ্যম থেকে অবমাননাকর বিষয়বস্তু অপসারণ করা হয়েছে এমন দাবি করে ফেইসবুক জানায়,
ইসরাইলকে অসহযোগিতা করা হয়নি বরং তারা এমন কোনও তথ্য সরবরাহ করা থেকে বিরত ছিল যা ফিলিস্তানি সহিংসতায় উদ্দীপক হিসেবে কাজ করতে পারে। ফিলিস্তিনের রাস্তায় ১০ মাস যাবৎ ঘটে চলা হামলার বিষয়ে ইসরাইল জানায়, ফেইসবুক এই রক্তপাতকে দীর্ঘস্থায়ী করেছে। সম্প্রতি ফিলিস্তানি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু'র ডানপন্থী সরকার 'সামাজিক মাধ্যমে 'বিতর্কিত' বা সহিংসতা সৃষ্টিকারী পোস্ট সরানোর ক্ষমতা' পাবেন এমন নীতি চালু করতে যাচ্ছে।
এর আগে, পশ্চিম তীরের সন্দেহভাজনদের ব্যাপারে পুলিশকে তথ্য দিতে অস্বীকৃতি জানায় ফেইসবুক। তাছাড়া, বলা হয়, কিছু উত্তেজক ও সহিংস পোস্ট সরাতেও কোনো পদক্ষেপ নেয়নি সামাজিক মাধ্যমটি। চাপের মুখে, শনিবার ইসরায়েলি জন নিরাপত্তা মন্ত্রী গিলাদ আরডেন, ফেইসবুক-কে পুলিশের জন্য 'অন্তর্ঘাতী' বলে অভিহিত করেন।
আরডেন-এর ওই কটুক্তিতে সরাসরি কোনো সাড়া না দিয়ে ফেইসবুক জানায়, তারা ইসরাইলের সঙ্গেই রয়েছে।
"আমরা ইসরাইলসহ বিশ্বজুড়ে বিভিন্ন নিরাপত্তা সংস্থা এবং নীতি নির্ধারকদের সঙ্গে নিয়মিত কাজ করে যাচ্ছি। ব্যবহারকারীরা সবাই জানেন যে কীভাবে  নিরাপদভাবে ফেইসবুক ব্যবহার করতে হয়।  সহিংসতা, হুমকি, সন্ত্রাসী বা ঘৃণা প্রচারের কোনো স্থান আমাদের প্লাটফর্মে  নেই "- বিবৃতিতে বলা হয়।
এমন অবস্থায়, বিতর্কিত বা সহিংস বিষয়বস্তু তদারকের জন্য যথাযথ কর্তৃপক্ষ-কে দায়িত্ব দেওয়ার কথা ভাবছে ইসরাইল, জানিয়েছে রয়টার্স।
বিবৃতিতে আরও বলা হয়, "ফেইসবুক ব্যবহারের ক্ষেত্রে আমাদের কিছু 'কমিউনিটি স্ট্যান্ডার্ড' রয়েছে যাতে ব্যবহারকারীরা 'কী করতে পারবেন' তা বুঝতে পারেন। যদি এই নীতিমালা লঙ্ঘিত হয় এবং সহিংস বলে মনে করা হয় তাহলে আমরা এই বিষয়ে দ্রুত তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করে থাকি।"

No comments:

Post a Comment