বায়োস কি, এর ব্যবহার , বায়োস সমস্যা এবং সমাধান

আপনারা সকলে নিশ্চয় বায়োসের শব্দ টির সাথে পরিচিত । কম্পিউটার ব্যবহার করেন আর বায়োস চিনেন না এটি কি হতে পারে না হতে পারে না আর যদি কেউ না চিনেন তাহলে সমস্যা না আমি আজ আপনাদের বায়োসের A  টু Z  চিনিয়ে দিব ।
আসুন তাহলে বাড়তি কথা না বলে কাজে নেমে পড়া যাক !
BIOS অর্থ হল basic  input output system . BIOS দ্বারা কম্পিউটারের সিস্টেম কনফিগারেশন নির্ধারণ করা হয় ।।পিসি বুট আপ করা এবং সিপিইউ কতৃক বিভিন্ন কম্পোনেন্ট একসেস করার জন্য বায়োস ব্যবহার করা হয় । বায়োসে  প্রোগ্রামের কোড থাকে যা দ্বারা মৌলিক এবং লো -লেবেলের ফাংশন গুলো সম্পাদন করা হয় ।
পার্সোনাল কম্পিউটারে সাধারণত নিন্মোক্ত বায়োস ব্যবহার করা হয়ঃ
AWARD BIOS
AMI BIOS
PHONEX BIOS
MICROID BIOS
বিভিন্ন মাদারবোর্ড বায়োস সেট আপ করার জন্য বিভিন্ন কি ব্যবহার করা হয় । কম্পিউটার চালু অবস্থায় নিশ্চয় খেয়াল করবেন যে   DEL ,F1 ,F2 ইত্যাদি বায়োসে প্রবেশ করার জন্য নির্ধারণ করা হয়ে থাকে । আপনি লক্ষ্য করলে দেখবেন যে লেখা আছে  PRESS F1 ENTER SETUP বা PRESS F2 ENTER SETUP ইত্যাদি । এখানে চিহ্নিত কি টিতে ক্লিক করলেই আপনি চলে যাবেন আপনার কম্পিউটারের বায়োসে । সেট আপে প্রবেশ করার জন্য কোন কি চাপ দিতে হবে তা নির্ভর করে বায়োসের টাইপের উপর । নিন্মে কয়েকটি উদাহরনের মাধ্যমে দেখানো হলঃ
AWARD BIOS :এটিতে প্রবেশ করতে হলে আপনাকে Ctrl + Alt +Esc  কিংবা  DEL চাপ দিতে হবে
PHONEX BIOS :এটিতে প্রবেশ  করতে হলে আপনাকে F2   চাপ দিতে হবে
AMI BIOS : এটিতে প্রবেশ করতে হলে আপনাকে DEL  চাপ দিতে হবে ।
এখন আপনাদের সাথে আমি একটি AWARD BIOS স্কিন  দেয়া হল। এটি হয়ত আপনাদের বায়োসের সাথে সম্পূর্ণ মিল নাও থাকতে পারে । কারন বায়োস স্কিন টাইপ এবং ভার্শনের উপর নির্ভর করে ।  আপনি যদি যেকোন একটি বায়োস সম্পর্কে সচ্ছ ধারনা রাখেন তাহলে আপনি যেকোন  বায়োস থেকে সেট আপ নির্ধারণ করতে পারবেন ।

STANDARD CMOS FEATURES
বায়সের প্রথম মেনু হচ্ছে  STANDARD CMOS FEATURES  । প্রথমে আপনাকে এটি নির্ধারণ করতে হবে।

  বায়োস  সেটআপের ২ য় ধাপ হচ্ছে ADVANCED BIOS FEATURES . এটি মূলত বুটআপ সিকুয়েন্স এবং অন্যান্য বেশ কিছু বিষয় নির্ধারণ করা হয় ।  প্রথমে আপনি ADVANCED BIOS FEATURES SETUP অপশন নির্বাচন করুন । নির্বাচন শেষ হলে দেখবেন যে নিচের মত একটি পেজ আপনি দেখতে পারবেন ।
  এই অপশনটি হচ্ছে  বায়োস সেটআপ মেনুর তৃতীয় পার্ট । আপনাকে Advanced Chipset Features  অপশনটি সিলেক্ট করতে হবে । তখন দেখবেন যে নিচের মত স্কিন আসবে । দেখুন তোঁ আসলো কিনা।
 এইভাবে প্রত্যেকটি অপশন চেক করে সেভ অ্যান্ড এক্সিট করে বের হয়ে আসতে হবে।

No comments:

Post a Comment