মুসলিম ডেটিং সাইট ব্যবহারকারীদের তথ্য ফাঁস

'মুসলিম ম্যাচ' নামের এক ডেটিং ওয়েবসাইটের দেড় লাখেরও বেশি সদস্যের ব্যক্তিগত তথ্য অনলাইনে ছেড়ে দেওয়া হওয়া হয়েছে।
সেই সঙ্গে ফাঁস করা হয়েছে সদস্যদের মধ্যে হওয়া সাত লাখ বার্তালাপও। সাইটটির হোমপেইজে একটি বার্তা প্রদর্শিত হয়, যেখানে বলা হয়- "আমরা একটি নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগ নিয়ে সতর্ক হয়েছি। আর আমরা আমাদের সিস্টেম যাচাই করছি যাতে আমরা এই পরিস্থিতি মোকাবেলা করতে পারি ও আমাদের নিরাপত্তা জোরদার করতে পারি।"
ফাঁস হওয়া তথ্যের মধ্যে স্পর্শকাতর তথ্যও ছিল বলে জানিয়েছে বিবিসি, এমনকি এক সদস্য বহুবিবাহ করেছেন এমন তথ্যও প্রকাশ হয়ে যায়।
সাইবার নিরাপত্তাবিষয়ক একটি ওয়েবসাইটের পরিচালক ও নিরাপত্তা গবেষক ট্রয় হান্ট এই লঙ্ঘন আবিষ্কার করেন।
মাদারবোর্ড নামের এক প্রযুক্তি ওয়েবসাইট জানায়, এই হ্যাকের মাধ্যমে সদস্যদের অধীনে থাকা কর্মীসংখ্যা, তাদের স্থান, বৈবাহিক অবস্থা, নাম, ইমেইল অ্যাড্রেস, স্কাইপ আর আইপি অ্যাড্রেস, এমনকি তারা কেউ ইসলাম ধর্মে ধর্মান্তরিত হয়েছেন কিনা, এমন সব তথ্য প্রকাশ করা হয়েছে।    
মুসলিম ম্যাচ নামের এই সাইটটির ফেইসবুকে পেইজ থেকে সাইটটিকে, "সিঙ্গল, ডিভোর্সড, বিপত্নীক, বিবাহিত মুসলিমরা তাদের ধারণা, চিন্তা শেয়ার করতে ও একজন উপযুক্ত জীবনসঙ্গী খুঁজতে সাইটটি ব্যবহার করেন।"
ফাঁস হওয়া এক বার্তায় লেখা ছিল- "আমি তোমাকে বিয়ে করতে চাই- তুমি যদি রাজি থাক, আমি তোমাকে আমার ছবি আর বিস্তারিত পাঠাব।"  
আরেকটিতে বলা হয়- "আমার সঙ্গে কথা বলতে তোমার ভালো লাগবে, আমি আসল এবং বিশ্বাসযোগ্য আর সত্যিই একজন সঠিক মুসলিমাহ-কে খুঁজছি, যে আমার বন্ধু হতে পারবে, যে সারাজীবনের যাত্রায় আমার ধরার সঙ্গী হবে।"
হ্যাকের ঘটনায় আক্রান্ত বিশাল সংখ্যক ব্যবহারকারীর অশিকাংশই যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র আর পাকিস্তানের বলে ধারণা করা হচ্ছে।
ওয়েবসাইটটির কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

No comments:

Post a Comment