১টি জিমেইল আইডি দিয়ে বানান অসংখ্য আইডি

জিমেইল হলো সবেচেয়ে জনপ্রিয় ইমেইল সার্ভিস প্রোভাইডার । আমরা সবাই কম বেশি জিমেইল ব্যবহার করি।
জিমেইল এর অনেক ফিচারের পাশাপাশি এর সহজ ও সাবলীল উপস্থাপনায় এনে দিয়েছে এই বিপুল জনপ্রিয়তা । আজ আপনাদের সাথে শেয়ার করব জিমেইল এর সহজ কিন্তু খুবই কার্যকরী ১ টা ট্রিকস । ট্রিকসটির মাধ্যমে, আপনার ১টি জিমেইল আইডি কে আপনি মিলিয়ন – বিলিয়ন আইডি হিসেবে ব্যবহার করতে পারবেন।
আসুন দেখে নেই কিভাবে:
১. ডোমেইন নাম চেঞ্জ করে
ধরুন আমার একটা জিমেইল আইডি আছে এবং সেটা হচ্ছে ‍amshoun@gmail.com . এখন আমি ফেসবুক এ একটা আইডি খুললাম এই ইমেইল আইডি ব্যবহার করে । আপনার কি মনে হয় আমি আবারো একই আইডি ব্যবহার করে আর আইডি খুলতে পারব ফেসবুক এ? না, তাই না? কিন্তু আসলে তা সম্ভব এই একই আইডি ব্যবহার করে। যেমন, আমি যদি amshoun@gmail.com এর জায়গায় লিখি amshoun@googlemail.com তাহলে এটা ফেসবুক এর সার্ভার এ দেখাবে ভিন্ন দুইটি আইডি হিসেবে কিন্তু আসলে এটা ওই আগের আইডির মিরর ! দুইটা আইডি এর ইনবক্স কিন্তু একটাই !
2. + জুড়ে দিয়ে:
জিমেইল এর আসল আইডি amshoun@gmail.com । @ এর আগে এবং amshoun এর পর আপনি যা ইচ্ছা তাই লেজুড় জুড়ে দিতে পারেন শুধু মাঝে একটা ”+” চিহ্ন থাকতে হবে । যেমন ধরুন amshoun+chita.noa.chow@gmail.com , amshoun+shoun@gmail.com ইত্যাদি। আপনার যত ইচ্ছা আপনি ততগুলো আইডি এভাবে বানাতে পারেন। সবই কিন্তু আসল আইডি amshoun@gmail.com এর মিরর হবে। অর্থাৎ এর যেকোনোটার ইনবক্স হবে আসল আইডি এর ইনবক্স !!!
3. (.) Dot চিহ্ন ব্যবহার করে:
আসল আইডি amshoun@gmail.com এর যে কোন জায়গায় যে কোন ভাবে ডট চিহ্ন (.) ব্যবহার করে ও আপনি তৈরি করতে পারেন মিলিয়ন বিলিয়ন মিরর আইডি। যেমন am.shoun@gmail.com , am.sh.ou.n@gmail.com , এগুলোর সবগুলোই কিন্তু আপনার আসল আইডির মিরর আইডি হবে। অর্থাৎ এগুলোর যেকোনো একটাতে যে কোন মেইল আসলে তা মূল আইডি amshoun@gmail.com এর ইনবক্সেই পাওয়া যাবে । কিন্তু যেকোনো সার্ভারএ এটাকে এক বলে চিনতে পারবে না। identical difference এর জন্য এগুলোর প্রত্যেকটাকে একটা ভিন্ন আইডি হিসেবে গননা করবে যে কোন সার্ভার! এই ভাবেই আপনি আপনার জিমেইল আইডি থেকে কোন কষ্ট ছাড়াই সর্বাধিক সুবিধা নিতে পারেন।

No comments:

Post a Comment