স্বয়ংক্রিয়ভাবে ফ্ল্যাশ ব্লক করলো ফায়ারফক্স ব্রাউজার !

বিভিন্ন ধরনের ওয়েবসাইটে মাল্টিমিডিয়া ও ইন্টার‌্যাকটিভ কনটেন্ট প্রদর্শনের জন্য সফটওয়্যার অ্যাডোবির ফ্ল্যাশ ব্যবহৃত হয়। কিন্তু গত কয়েকদিনে অ্যাডোবির এই সফটওয়্যারে মারাত্মক ধরনের ত্রুটি খুঁজে পাওয়ার কারণে একে স্বয়ংক্রিয়ভাবে ব্লক করার সিদ্ধান্ত নিয়েছে মজিলা
ফাউন্ডেশনের তৈরি বিনামূল্যের ওয়েব ব্রাউজার ফায়ারফক্স।


ফায়ারফক্স সাপোর্টের প্রধান মার্ক স্মিডট এক টুইট বার্তায় ঘোষণা দেন, ‘বড় খবর!! ফ্ল্যাশের সব ধরনের সংস্করণকে এখন থেকে মজিলা ফায়ারফক্স ব্রাউজারে ডিফল্ট হিসেবে ব্লক করে দেওয়া হচ্ছে।’ ঘোষণা অনুযায়ীই অ্যাডোবি কর্তৃক ফ্ল্যাশের পরবর্তী আপডেট আসার আগ পর্যন্ত ফায়ারফক্সে ফ্ল্যাশ সফটওয়্যারকে ব্লক রাখা হচ্ছে।

মজিলার সাপোর্ট পেজে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে ফ্ল্যাশের যে মারাত্মক ত্রুটিগুলোর সুযোগ নিয়ে হ্যাকাররা নিজেদের কর্মকাণ্ড পরিচালনা করে যাচ্ছে, সেগুলোর যথাযথ প্রতিকার হাজির করে অ্যাডোবি ফ্ল্যাশের নতুন কোনো সংস্করণ উন্মুক্ত করার আগ পর্যন্ত তাদের ফায়ারফক্স ব্রাউজারে ফ্ল্যাশকে স্বয়ংক্রিয়ভাবেই ব্লক করে রাখা হবে। ফ্ল্যাশ ব্যবহারকারী বিভিন্ন ধরনের ওয়েবসাইট ব্রাউজিংয়ে অসুবিধা তৈরি হলেও নিরাপত্তার খাতিরে ফায়ারফক্স তাদের এই সিদ্ধান্ত থেকে সরে আসবে না বলেই জানিয়েছে।

মজিলার এই পেজে আরও বলা হয়েছে, সাইবার অপরাধীরা এরই মধ্যে ফ্ল্যাশের এই ঝুঁকিগুলো সম্পর্কে সম্পূর্ণভাবে অবগত হয়েছে। ফলে ফ্ল্যাশের এই দুর্বলতাকে কাজে লাগিয়ে তারা খুব সহজেই ম্যালওয়্যার ছড়িয়ে দিতে পারবে যেকোনো পিসিতে আর হাতিয়ে নিতে পারবে গুরুত্বপূর্ণ সব তথ্য।

No comments:

Post a Comment