জেনে নিন স্মার্টফোনের ৭ চলতি কথা !

নতুন কেনা স্মার্টফোনের যত্ন নিতে দেখা যায় অনেককেই। যেন একটু এদিক—ওদিক হলেই বিগড়ে যাবে সবকিছু। আর অনেকের কাছ থেকে স্মার্টফোন সম্পর্কে শোনা যায় নানা কথা। সারা রাত ব্যাটারি চার্জ দিলে এর আয়ু কমে যায় কিংবা ব্যাটারি চার্জ করার সময় ফোন ব্যবহার করা ঠিক নয়—এমন কথা প্রচলিত আছে। স্মার্টফোনের এসব মিথ কি সত্য, নাকি ভুল ধারণা?

১. স্মার্টফোনের সঙ্গে থাকা চার্জার ছাড়া অন্য কোনো চার্জার ব্যবহার করা উচিত নয়
সত্যতা: স্মার্টফোনের জন্য সেরা চার্জারটিই সঙ্গে দেওয়া হয়। এর মানে এই নয় যে অন্য কোনো চার্জার ব্যবহার করতে পারবেন না। বর্তমানে সব স্মার্টফোন এবং ট্যাবলেট কম্পিউটারে একই ধরনের মাইক্রো ইউএসবি পোর্ট ব্যবহার করা হয়। উদ্দেশ্য প্রমিত মান তৈরি করা, হঠাৎ প্রয়োজনে যেকোনো চার্জার দিয়ে যন্ত্রটি যেন চার্জ করা যায়। তবে সস্তা যেনতেন চার্জার ব্যবহার না করাই ভালো।

২. বেশি মেগাপিক্সেল মানেই ভালো ক্যামেরা
সত্যতা: মোটেই ঠিক নয়। মেগাপিক্সেল ছবির আকার নির্ধারণ করে, ছবির মান নয়। সেন্সর ও সেন্সরে ধারণ করা ছবি কত দক্ষতার সঙ্গে ক্যামেরা প্রক্রিয়াজাত করতে পারে, তার ওপর নির্ধারণ করে ছবির মান। স্মার্টফোন কেনার সময় এই দিকটার ওপর নজর দিতে পারেন।

৩. রাতভর চার্জ দিলে ব্যাটারি নষ্ট হয়ে যায়
সত্যতা : এটা কি জানেন যে সম্পূর্ণ চার্জ হয়ে গেলে আপনার স্মার্টফোনটি স্বয়ংক্রিয়ভাবে চার্জ নেওয়া বন্ধ করে দেয়? এই অমূলক ভয় মনে পুষে রাখার দরকার নেই।

৪. চার্জ করার সময় স্মার্টফোন ব্যবহার করা যাবে না
সত্যতা: চার্জ করার সময় নিঃসঙ্কোচে স্মার্টফোনটি ব্যবহার করতে পারেন। ভয়ের কোনো কারণ নেই।

৫. চার্জ ফুরিয়ে যাওয়ার আগে চার্জ করা যাবে না
সত্যতা : অর্ধেক চার্জ আছে দেখে আর চার্জ করা যাবে না বলে বেরিয়ে পড়লেন, এদিকে দুপুর না পেরোতেই চার্জ ফুরিয়ে গেল। এ ধারণা একদমই ভুল। প্রয়োজন অনুযায়ী ফোনের ব্যাটারি চার্জ করে নিন। এত তুচ্ছ কারণে আপনার স্মার্টফোনটি নষ্ট হবে না।

৬. স্বয়ংক্রিয় ঔজ্জ্বল্য নিয়ন্ত্রণ বিপুল চার্জ রক্ষা করে
সত্যতা: এটা অবশ্যই একটি কার্যকর সুবিধা। বিশেষ করে আপনি যদি ঘরের বাইরে বেশির ভাগ সময় কাটান; তবে দেখতে অসুবিধা হয় না, এমন ন্যূনতম পর্যায়ে ঔজ্জ্বল্য বা ব্রাইটনেস নির্ধারণ করে দিলেই হলো।

৭. তৃতীয় পক্ষের টাস্ক ম্যানেজারে ব্যাটারির আয়ু বাড়ে
সত্যতা: স্মার্টফোনের অপারেটিং সিস্টেমের সঙ্গে টাস্ক ম্যানেজার দেওয়া থাকে। এই টাস্ক ম্যানেজার ব্যবহার করেই আপনি রেমে থাকা তথ্য মুছে ফেলতে পারেন—যা একই সঙ্গে ব্যাটারি ও স্মার্টফোনের কার্যক্ষমতা বাড়াবে। কোনো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে এর চেয়ে বেশি কিছু করা যায় না।

No comments:

Post a Comment