মাইক্রোসফট উইন্ডোজ ১০ শুরুতেই যা করবেন

মাইক্রোসফটের নতুন উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম কম্পিউটারের কিছু বিষয় সাজিয়ে নিলে (সেটআপ করা) দ্রুত এবং নিজের পছন্দমতো কাজ করতে
পারবেন খুব সহজেই।
১০ সাজান ইচ্ছামতো: উইন্ডোজ ১০-এ আছে অনেক নতুন নতুন সব সেটিংস, যা ব্যবহার করে আপনার উইন্ডোজ অভিজ্ঞতা আরও বাড়িয়ে নেওয়া যাবে। বিশেষ করে রং ঠিকঠাক করতে হলে (কালার সেটিংস) সেটিংস অ্যাপে গিয়ে Personalization-এ ক্লিক করে Colors-এ ক্লিক করতে হবে। উইন্ডোজ ১০-এর স্টার্ট মেনুতে আসছে বিশেষ পরিবর্তন। এ ছাড়া সেটিংস অ্যাপে আছে অনেক নতুন ধরনের পরিবর্তন, যা ব্যবহার করে আপনার উইন্ডোজকে অনেকভাবে সাজাতে পারবেন।
ডিফল্ট প্রোগ্রামের পরিবর্তন: যেকোনো প্রোগ্রাম বা অ্যাপকে ডিফল্ট হিসেবে ব্যবহার করতে চাইলে Win+I চেপে Settings অ্যাপ খুলুন। System-এ ক্লিক করে বাঁয়ের তালিকার নিচের দিকে Default Apps–এ ক্লিক করে কাজটি করতে পারবেন।
মাইক্রোসফট এজ: ইন্টারনেট ব্যবহারের জন্য এসেছে নতুন ব্রাউজার এজ। অন্য ব্রাউজার থেকে বুকমার্ক, হিস্টোরি ইম্পোর্ট করে নিতে পারবেন। এখানে আপনি একাধিক হোমপেজ, যেকোনো ওয়েব নোট তৈরি থেকে শুরু করে দ্রুততার সঙ্গে কাজ সারতে পারবেন।
কর্টানা সেটিংস: উইন্ডোজ ১০-এ নতুন ব্যক্তিগত ডিজিটাল সহকারী কর্টানাকে নিজের মতো করে সাজিয়ে নিতে পারলে সে আপনাকে অনেকভাবে সাহায্য করতে পারবে। টাস্কবারের সার্চে মাউস দিয়ে ক্লিক করলে কর্টানা আপনাকে স্বাগতম জানাবে। এরপর মাইক্রোসফট ই-মেইল দিয়ে লগ-ইন করে নিলে সার্চ বার থেকে ওয়েব সার্চসহ আরও গুরুত্বপূর্ণ কাজগুলোতে সে আপনাকে সহযোগিতা করবে।

No comments:

Post a Comment