এবার আসছে ডিজিটাল পরিচয়পত্র !

অফিসে ঢোকার সময় ফিঙারপ্রিন্ট মেশিনে আর আঙুল ছোঁয়াতে হবে না। হাতের ইশারায় খুলে যাবে দরজা। এমনকি ফটোকপি মেশিনকেও ইশারা করলেই তা কাজ করতে শুরু করবে। কীভাবে সম্ভব?
অফিস কর্মীদের হাতের চামড়ার নিচে একটি আরএফআইডি (রেডিও ফ্রিকোয়েন্সি আইডেনটিফিকেশন) চিপ বসালেই তা সম্ভব। সম্প্রতি এই পদ্ধতিটি পরীক্ষামূলক ব্যবহৃত হচ্ছে সুইডেনে। এক খবরে জানিয়েছে বিবিসি।
সুইডেনের এপিসেন্টার নামের একটি অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন অফিসের কর্মীদের শরীরের চামড়ার নিচে বসানো হয়েছে আরএফআইডি চিপ, যা তাদের ডিজিটাল পরিচয়পত্র হিসেবে কাজ করছে। প্রাথমিকভাবে কয়েকজন কর্মীকে নিয়ে এই পরীক্ষা করা হলেও শিগগিরই ৭০০ কর্মীর শরীরে এই চিপ বসানোর পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি।
প্রাথমিকভাবে অফিসে ঢোকা ও বের হওয়ার তথ্য ও ইশারায় ফটোকপি চালানোর বিষয়টি এই চিপের সাহায্যে করা হলেও পরবর্তীতে খাবারের বিল পরিশোধের মতো কাজও এর সাহায্যে করা যাবে।
সুইডেনের প্রতিষ্ঠানটি প্রচলিত আইডি কার্ড বা পরিচয়পত্র দেওয়ার পরিবর্তে এই ডিজিটাল পরিচয়পত্র ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। হাতের আঙুলের ফাঁকে শস্য দানার সমান এই চিপটি বসাতে ইনজেকশন দেওয়ার মতো সামান্য যন্ত্রণা হয়।
প্রতিষ্ঠানটির কর্মকর্তারা আশা করছেন, ভবিষ্যতে নতুন ধরনের প্রযুক্তি প্রতিস্থাপনের বিষয়টি চিন্তা করবে মানুষ যা আরও নানা কাজে ব্যবহার করা যাবে। এই চিপটি কম্পিউটারের পিন ও পাসওয়ার্ডের বিকল্প হিসেবেও ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া স্মার্টফোনের অ্যাপ চালানো কিংবা এতে মোবাইল নম্বর সংরক্ষণ করেও রাখা যেতে পারে।

No comments:

Post a Comment