উইন্ডোজ ১০'এ চলবে না ডিভিডি


মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা বলেন, এক নতুন যুগের সূচনা করবে উইন্ডোজ ১০। অধিক দ্রুতগতির ও নিরাপদ এবং এর ব্যবহার অনেক সহজ। তবে নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ এর ব্যবহার করা যাবে না বহুল ব্যবহৃত কিছু সফটওয়্যার
। কম্পিউটার বা ল্যাপটপে এটি ডাউনলোড করলে আপনি উইন্ডোজ মিডিয়া সেন্টার অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারবেন না। সেইসঙ্গে চালাতে পারবেন না ডিজিটাল ভারস্যাটাইল ডিস্ক ডিভিডি।

এমন সংবাদে মর্মাহত হওয়ার কিছু নেই। কারণ নতুন এই অপরেটিং সিস্টেমের জন্য পৃথক প্লেব্যাক সফটওয়্যার ছাড়া হবে বলে জানিয়েছে মাইক্রোসফট কর্তৃপক্ষ। কিন্তু সেটি পেতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। এমনও হতে পারে, চলতি বছরের শেষ দিকেও পাওয়া যাবে না সেটি। মাইক্রোসফট কর্তৃপক্ষ আরও জানিয়েছে, উইন্ডোজ ১০ এর জন্য পৃথক ফ্লপি ডিস্ক ড্রাইভারও সংযোজন করতে হবে।

দীর্ঘদিন ধরে মাইক্রোসফটের নতুন এই সফটওয়্যার প্রযুক্তি বিশ্বে আলোচনার কেন্দ্রে রয়েছে। মাইক্রোসফট কর্তৃপক্ষ বলছে, নতুন সফটওয়্যার দেখতে পরিচিত মনে হবে কিন্তু এতে নতুন অনেক ফিচার ব্যবহার করার সুবিধা থাকবে। মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে বিনামূল্যে আজ থেকে এটি ডাউনলোড করা যাবে।

নতুন উইন্ডোজের বিষয়ে মাইক্রোসফট কর্তৃপক্ষ জানায়, উইন্ডোজ ৮ থেকে স্টার্ট বাটন সরিয়ে ফেলা হয়েছিল। নতুন অপারেটিং সিস্টেমে সেটি আবারও ফিরিয়ে দেওয়া হয়েছে। এছাড়াও ফিচার হিসেবে উন্নত ডিজিটাল সহকারী, দ্রুতগতির ব্রাউজার আনছে মাইক্রোসফট।

No comments:

Post a Comment