ইন্টারনেট ডট ওআরজির অন্তর্ভুক্ত হবে ফেসবুকের ড্রোন ইন্টারনেট !

লেজার কমিউনিকেশন পদ্ধতিতে ইন্টারনেট ব্যবহারের পরীক্ষামূলক কার্যক্রম শুরুর উদ্যোগ নিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এই পদ্ধতিতে বিশ্বের দুর্গম এলাকায় ইন্টারনেট সুবিধা দিতে ড্রোন তৈরির ঘোষণা দিয়েছে
ফেসবুক। ড্রোন থেকে লেজার প্রযুক্তির মাধ্যমে ১০ মাইল এলাকাজুড়ে তারবিহীন ইন্টারনেট দেওয়া যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।


কর্তৃপক্ষ জানায়, লেজার প্রযুক্তির সাহায্যে আকাশ থেকে একইসঙ্গে ভূমি ও সমতলে দ্রূতগতির তারবিহীন ইন্টারনেট সংযোগ দেওয়া সম্ভব। এই ড্রোনের পাখা হবে বোয়িং ৭৩৭ এর মতো যা ভূমি থেকে ৯০ হাজার ফুট উঁচুতে উড়তে সক্ষম। এই ড্রোনটি একটানা ৯০ দিন পর্যন্ত আকাশে থাকতে পারবে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ফেসবুকের ড্রোনটি প্রতি সেকেন্ডে ১০ গিগাবাইটস গতির ইন্টারনেট দিতে সক্ষম হবে। চলতি বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্রে এই ড্রোন পরীক্ষা করা হবে। এর ডিজাইন করেছে ব্রিটেনের ফেসবুক এয়ারস্পেস টিম।

ফেসবুকের গ্লোবাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচারের ভাইস প্রেসিডেন্ট জে. পারিখ বলেন, 'ইন্টানেটের ক্ষেত্রে নতুন প্রযুক্তির উন্নয়ন ঘটিয়ে অর্থনৈতিক পরিবর্তনের লক্ষ্যে কাজ করছে ফেসবুক। আর এ কারণেই এয়ারক্রাফট ও স্যাটেলাইটসহ বিভিন্ন উপায়ে ইন্টারনেট দেওয়ার চ্যালেঞ্জ গ্রহণ করা হচ্ছে।'

তিনি আরো জানান, তারবিহীন দ্রূতগতির ড্রোন ইন্টারনেট প্রকল্পটি ফেসবুকের ইন্টারনেট ডট ওআরজির অন্তর্ভুক্ত হবে।

No comments:

Post a Comment