আইফোনের চেয়ে আইওয়াচের বিক্রি বেশি

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেছেন, আইফোন, আইপ্যাডের ‌‌‌চেয়ে অাই ওয়াচ বেশি বিক্রি হচ্ছে।
খবর সিনেটের।
তবে কী কারণে আই ওয়াচের বিক্রি বেশি তা জনাব কুক পরিস্কার করে না বললেও যে ইঙ্গিত তিনি দিয়েছেন তাতে প্রযুক্তি বোদ্ধারা বলছেন, সম্ভবত অ্যাপলের পরিধেয় পণ্যের কারণে আই ওয়াচের বিক্রি বেশি।

সিনেটের খবরে বলা হয়েছে, কুক বলেছেন, অ্যাপল যখন প্রথমবারের মতো অাইফোন এবং আইপ্যাড বাজারে ছাড়ে, সে সময়ে ওইসব পণ্যের বিক্রির তুলনায় আই ওয়াচ বেশি হচ্ছে। তিনি জানান, আই ওয়াচের সর্বোচ্চ বিক্রি ছিল গত জুন মাসে। তবে কত সংখ্যক আই ওয়াচ বিক্রি হয়েছে সে সম্পর্কে টিম কুক কোনও তথ্য প্রকাশ করেনি। কেবল এটুকু বলেছেন, আইফোন এবং আইপ্যাড সর্ব প্রথম যুক্তরাষ্ট্রের ব‌‌‌াজারে বিক্রি শুরু হয়। অন্যদিকে আই ওয়াচ এক সঙ্গে বিশ্বের ৯টি দেশে বিক্রি হচ্ছে। টিম কুক আরও বলেছেন, আই ওয়াচের বিক্রি আইমাদের প্রত্যাশাকেও ছাড়িয়ে ‌‌‌গেছে। যদিও আইফোন এবং আইপ্যাডের বিক্রির হিসাবকে তিনি 'প্রত্যাশীত' বলে মন্তব্য ক‌‌‌রেছেন।

অ্যাপলের বিক্রয় নীতিমালায় কোনও পণ্য বিক্রির সংখ্যা প্রকাশ করার কঠোরভাবে নিষিদ্ধ। স্যামসাং ও মটোরোলা আই ওয়াচের শক্ত প্রতিদ্বন্দ্বী হওয়ায় অ্যাপল সংখ্যা প্রকাশের ব্যাপারে আরও কড়াকড়ি আরোপ করেছে।

গবেষণা প্রতিষ্ঠান স্লাইস ইন্টেলিজেন্সের হিসাব মতে (ই-মেইল গ্রহণের ওপর ভিত্তি করে) এপ্রিল থেকে অ্যাপল আই ওয়াচ বিক্রি করেছে ২.৭৯ মিলিয়ন। তবে স্লাইস এ-ও বলেছে, জুলাই মাসের শুরুর দিকে আই-ওয়াচের বিক্রি কমেছে গেছে। প্রতিদিনের বিক্রি প্রায় ৯০ শতাংশ কমে গেছে এপ্রিলের প্রথম সপ্তাহের তুলনায়। গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালিটিক্সের ধারণা মতে, অ্যাপল চলতি বছরের মার্চ মাসে ১৫.৪ মিলিয়ন আই ওয়ার শিপমেন্ট করে যা বিশ্বের মোট স্মার্ট ওয়াচের ৫৪.৮ শতাংশ।

তবে অন্য আরেকটি অ্যাপল পণ্য বিষয়ক গবেষণা প্রতিষ্ঠানের মতে অ্যাপল বাজারজাত শুরুর পরে ১২ মাসে ৩০ মিলিয়ন আই ওয়াচ বিক্রি করবে বলে পরিকল্পনা গ্রহণ করেছে।

No comments:

Post a Comment