বাজারে আসছে সামস্যাং-এর নতুন গিয়ার ভিআর

নতুন গিয়ার ভিআর (ভার্চ্যুয়াল রিয়্যালিটি হেডসেট) তৈরি করছে স্যামসাং ইলেকট্রনিকস।
সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট সুং-হুন হং জানিয়েছেন, ইতিমধ্যে নতুন দু’ধরনের প্রযুক্তি নিয়ে কাজ করছে স্যামসাং।

একটি হচ্ছে ভার্চ্যুয়াল রিয়্যালিটি এবং আরকেটি অগমেন্টেড রিয়্যালিটি সিস্টেম। এর মধ্যে একটি হচ্ছে স্যামসাংয়ের গিয়ার ভিআর হেডসেটের পরবর্তী ভার্সন এবং আরেকটি হচ্ছে মাইক্রোসফট হলোলেন্স বা ম্যাজিক লিপের মতো রিয়্যালিটি গেজেট। এর মধ্যে গিয়ার ভিআর শিগ্রী বাজারে নিয়ে আসা হবে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভার্চ্যুয়াল রিয়্যালিটি নিয়ে আয়োজিত এক সম্মেলনে যোগ দেন হং।

সেখানে তিনি বলেন, ‘লাইট ফিল্ড ইঞ্জিন’ তৈরি করছে স্যামসাং, যা সত্যিকারের বাস্তবিক হলোগ্রাম তৈরি করতে সক্ষম হবে। ভার্চ্যুয়াল রিয়্যালিটির তুলনায় অগমেন্টেড রিয়্যালিটির ব্যবসা সম্ভাবনা বেশি। অগমেন্টেড রিয়্যালিটি হলো নির্দিষ্ট সময়ে চারপাশের বাস্তব পরিবেশের বিশেষ একটি রূপ, যা কম্পিউটার পরিচালিত বিভিন্ন সেন্সর, যেমন: শব্দ, ভিডিও, ছবি ইত্যাদির সমন্বয়ে তৈরি করা হয়।এর আগে স্যামসাং হলোগ্রাফিক টিভির পেটেন্ট করিয়েছে। এমনকি অন্য সংস্থার সঙ্গে যুক্ত হয়ে এ গেজেট তৈরি করতে পারে স্যামসাং।

ইতিমধ্যে অকুলাসের সঙ্গে যুক্ত হয়ে এ ধরনের গেজেট তৈরি করেছে। গুগলের ডেড্রিম ভার্চ্যুয়াল রিয়্যালিটি  ব্যবহার করে ফোন তৈরির কথাও জানিয়েছে স্যামসাং।

বর্তমানে বাণিজ্যিকভাবে অগমেনটেড রিয়্যালিটি প্রযুক্তি থাকলেও তা কেবল হেডস-আপ ডিসপ্লেতে ব্যবহৃত হচ্ছে। বর্তমানে এই টেকনোলজি আরও সহজলভ্য করতে কাজ করছে স্যামসাং।

সূত্র- কলকাতা২৪x৭

No comments:

Post a Comment