ছেলে শিশু ও মেয়ে শিশুর মাঝের পার্থক্য কি?

শিশুরদের বেড়ে উঠা থেকেই বোঝা যায় ছেলে ও মেয়ে শিশুদের পার্থক্য। তাদের মাঝে কি কি পরিবর্তন হবে ও হচ্ছে সেটাও বেড়ে ওঠার উপরই নির্ভর করে।

ছেলে ও মেয়ে শিশুদের বেড়ে উঠার ক্ষেত্রে বেশ দৃশ্যমান কিছু পার্থক্য রয়েছে। ছেলে শিশুদের বেড়ে উঠার সাথে মেয়ে শিশুদের বেড়ে উঠার পার্থক্যগুলো অনেকেই জানেন না এবং এই অজ্ঞতার ফলে বাবা-মা অনেক সময় দুশ্চিন্তায় ভুগে থাকেন।

আসুন জেনে নেই ছেলে এবং মেয়ে শিশুদের  বেড়ে উঠার কিছু পার্থক্য সম্পর্কে –

১। লিঙ্গ পরিচিতি

ছেলে এবং মেয়ে শিশুরা সাধারণত ১৮ মাস বয়স থেকেই নিজেদের লিঙ্গ হিসেবে ভিন্ন করতে পারে। এছাড়া দুই থেকে ছয় বছর বয়সের মাঝে শিশুরা অন্যের লিঙ্গভেদ করতে পারে এবং সেই অনুযায়ী ছেলেরা ছেলেবন্ধু, এবং মেয়েরা মেয়েবন্ধুদের সাথে মেলামেশা করতে শেখে এবং পছন্দ করে।

২। শারীরিক বৃদ্ধি

একটা বয়স পর্যন্ত ছেলেমেয়েদের বৃদ্ধি একই রকম থাকলেও পাঁচ থেকে সাত বছর বয়সের পর পমেয়ে শিশুরা খুব দ্রুত বেড়ে উঠে এবং বয়সন্ধিতে যীয়াবার ছেলে শিশুদের বৃদ্ধি বেশি তরান্বিত হয়।

৩। শারীরিক ভাষা

বিভিন্ন রকম শারীরিক দক্ষতা যেমন দৌড়ানো, লাফানো, ব্যালেন্স করা এসব দক্ষতা ছেলেরা আগে দেখা যেখানে মেয়ে শিশুরা পেন্সিল ধরা, লেখা, রঙ করা এসবে ছেলে শিশুদের  চেয়ে এগিয়ে থাকে। এবং এসবের পরিপ্রেক্ষিতেই ছেলে শিশুরা বেশিরভাগ ক্ষেত্রেই মেয়ে শিশুদের চেয়ে বেশি একটিভ থাকে।

৪। কথা বলা

বেশিরভাগ ছেলে শিশুরাই মেয়ে শিশুদের চেয়ে দেরীতে কথা বলতে শেখে।মেয়ে শিশুরা বেশি শব্দ শুনতে ও বুঝতে পারে যেখানে বেশিরভাগ ছেলে শিশুরা নতুন শব্দ শুনতে বা বুঝতে  খুব একটা আগ্রহী নয়।

৫। টয়লেট ট্রেনিং

মেয়ে শিশুরা এক্ষেত্রেও বেশ এগিয়ে থাকে। প্রাকৃতিক ভাবেই মেয়ে শিশুরা সামাজিক ব্যাপারগুলো এবং এসব ক্ষেত্রে ছেলেদের চেয়ে আগেই বুঝে থাকে। এবং তাদের জন্য এসব ব্যাপারগুলো বোঝা সহজ হয়।

No comments:

Post a Comment