ব্রেস্ট ক্যান্সার থেকে বাঁচতে হলে আপনি যা খাবেন

সাম্প্রতিক সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক জরিপে বলা হয় যে ২০২০ সালের মধ্যে স্তন ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা মারাত্মকভাবে বৃদ্ধি পাবে।

মুম্বাইয়ের মেমোরিয়াল রিচার্স ইনস্টিটিউট এর খাদ্য-পুষ্টি বিষয়ে বিশেষজ্ঞ টিনা শাপরা ৮টি খাবারের নাম উল্লেখ করেন যেগুলো স্তন কান্সারের ঝুঁকি প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। নিচে সেগুলো ধারাবাহিকভাবে উল্লেখ করা হল:
১.তিসি: তিসি ব্রেস্ট-ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। তিসির সম্পূর্ণ অংশ কিংবা এর আঁশ দিয়ে তেল তৈরি করে কিংবা সালাদ হিসেবে এটি খাওয়া যায়।
২. ব্রাজিল নাট(ব্রাজিল বাদাম): এতে প্রচুর পরিমাণে সেলেনিয়াম,ফাইবার ও ফাইটোকেমিক্যাল রয়েছে যা ক্যান্সার প্রতিরোধে অগ্রনি ভুমিকা পালন করে।
৩. রসুন: রসুন, পিয়াজ, আদা ইত্যাদি ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে ব্যপক ভুমিকা পালন করে। ব্রেস্ট ক্যান্সার ছাড়াও অন্যান্য ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে থাকে।গলগন্ড জাতীয় রোগ নিরাময়ে সহায়তা করে থাকে।
৪. কালো-সবুজ বর্ণের সবজি: বর্তমানে বাজারে নতুন উদ্ভাবিত সবজি পাওয়া যায় যেমন: বাঁধাকপি, ফুলকপি ইত্যাদি। এগুলো ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে ব্যপক ভুমিকা পালন করে।
৫. কাঁচামরিচ: কাঁচামরিচ ক্যান্সার-কোষকে ধ্বংস করে ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।
৬. ডালিম: এতে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে যা স্তনকে সুস্থ রাখতে সাহায্য করে। আজকাল ডাক্তাররা ডালিম খাওয়ার পরামর্শে বিশেষ জোর দিয়ে থাকেন।
৭. রুই মাছ: এ মাছে প্রচুর পরিমাণে ভিটামিন বি-১২ এবং ডি রয়েছে যা দেহকোষকে নিয়ন্ত্রন করে থাকে। ফলে ক্যান্সারের ঝুঁকি কমায়।
৮. সবুজ চা: সবুজ পাতা দিয়ে তৈরি এক বিশেষ ধরনের চা যা দিনে দু’বার পান করলে ব্রেস্ট ক্যান্সারের হাত থেকে বাঁচা যায়।

No comments:

Post a Comment