আউডি’র সঙ্গে ট্রাফিক লাইটের চলবে আলাপ

সড়কে ব্যবহৃত ট্রাফিক লাইটের সঙ্গে যোগাযোগ স্থাপন করে গাড়ি। নতুন প্রযুক্তির এই গাড়ি আনছে গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠান আউডি।

গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠান ফোকসভাগেন-এর মালিনাধীন আউডি অফ আমেরিকা জানিয়েছে, ২০১৬ সালের ১ জুনে বানানো ২০১৭ কিউ৭ আর এ৪ মডেল-এর কিছু বাছাইকৃত মডেলে নতুন এই সিস্টেম যোগ করা হবে।
আউডি-এর নতুন এই প্রযুক্তির সংস্করণকে ‘ভি-টু-আই’ নাম দেওয়া হয়েছে, যার মানে দাঁড়ায় ভেইকল টু ইনফ্রাস্ট্রাকচার। সড়কে থাকা সিগন্যাল বাতি লাল থেকে সবুজে যাওয়ার আগে এই প্রযুক্তি কাউন্টডাউন প্রদর্শন করবে। সেই সঙ্গে সামনে থাকা কোনো সিগন্যাল বাতিতে লাল আলো জ্বলতে যদি অনেকক্ষণ বাকি থাকে, তবে সেক্ষেত্রেও কাউন্টডাউন দেখানো হবে, জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।
আউডি-এর সংযুক্ত যান বিভাগ-এর মহাব্যবস্থাপক পম মালহোত্রা বলেন, “এটি ভি-টু-আই এ আমাদের যাত্রা। এটি শুধু একটি নিরাপত্তা ফিচার হিসেবেই বানানো হয়নি , সেইসঙ্গে একটি আরামদায়ক ও বাস্তবসম্মত ফিচার হিসেবেও বানানো হয়েছে।”
সিগন্যাল বাতি সবুজ হওয়ার কয়েক সেকেন্ড আগেই ডিসপ্লেটি হারিয়ে যাবে। এর ফলে চালক সিগন্যালের মনোযোগ দিতে পারবেন বলে জানিয়েছেন মালহোত্রা।
ভবিষ্যৎ সংস্করণগুলোতে এই প্রযুক্তি গাড়ির নেভিগেশন সিস্টেম বা ইঞ্জিন চালু বা বন্ধের ফাংশন-এর সঙ্গে যুক্ত করা হতে পারে। সেই সঙ্গে আলোর তালের সঙ্গে তাল মিলিয়ে গাড়ি যাতে একটি নির্দিষ্ট গতি বজায় রাখে তা নিয়ে সিগন্যাল থেকে পরামর্শ দেওয়ার ব্যবস্থাও আনা হতে পারে বলে জানিয়েছেন কর্মকর্তারা।
চলতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রের একের পর এক পাঁচ থেকে সাতটি শহরে এই সুবিধা আনার পরিকল্পনা করেছে আউডি। তবে, কোন শহরে সবার আগে এই সুবিধা আনা হবে তা জানায়নি প্রতিষ্ঠানটি।  
সেইসঙ্গে গাড়ি নির্মাতারা ভেইকল-টু-ভেইকল যোগাযোগ ব্যবস্থা আনারও চেষ্টা করছে। এর ফলে চলার পথে এক গাড়ি আরেক গাড়ির সঙ্গে যোগাযোগ করতে পারবে, হ্রাস পাবে সড়ক দুর্ঘটনা।

No comments:

Post a Comment