নিলামে 'এনএসএ-এর সাইবার অস্ত্র'

চুরি করা নজরদাড়ির টুল নিলামে বিক্রি করা হবে বলে জানিয়েছে শ্যাডো ব্রোকার্স নামের একদল হ্যাকার।
মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ)-এর সঙ্গে জড়িত একটি সাইবার গ্রুপ এই টুলগুলো ব্যবহার করেছিল বলে জানিয়েছে হ্যাকার দলটি।
 এই নিলামে ক্রেতাদের আকর্ষণ বাড়াতে, তারা কিছু নমুনা প্রোগ্রাম বের করেছে। তাদের দাবি এগুলো দিয়ে সিসকো, জুনিপার নেটওয়ার্ক আর ফোর্টিনেট -এর মতো প্রতিষ্ঠানগুলো 'জনপ্রিয়' ফায়ারওয়াল সফটওয়্যার ভাঙা সম্ভব। 
এই প্রতিষ্ঠানগুলোকে অনুরোধ করা হলেও তারা এ নিয়ে কোনো সাড়া দেয়নি, এমনকি এনএসএ-ও নয়, জানিয়েছে রয়টার্স।  
নিজেদের টাম্বলার ব্লগে শ্যাডো ব্রোকারস নিলামে তোলা উপাদান ইকুয়েশন গ্রুপ নামের হ্যাকার দলের বানানো 'সাইবার অস্ত্র' হিসেবে উল্লেখ করেছে। ইকুয়েশন গ্রুপ সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের একটি দল, এটি এনএসএ-এর একটি শাখা বলে বিশ্বাস শ্যাডো ব্রোকারস-এর।
অন্যদিকে, সাইবার নিরাপত্তা গবেষক, ক্লাওডিও গুয়ারনেইরি বলেন, "এই ডেটা দেখতে অনেক পুরানো মনে হয়, কিছু প্রোগ্রাম অনেক বছর ধরে পরিচিত। আর এগুলো কোনো গুরুত্বপূর্ণ অপারেশনাল ক্ষতির কারণ হবে বলে মনে হয় না।"
সংযুক্ত আরব আমিরাতভিত্তিক নিরাপত্তা স্টার্টআপ কোমেই টেকনোলজি-এর প্রতিষ্ঠাতা ম্যাট সুইচে জানান, কোনো ত্রুটি ধরা না পড়লে, এই টুলগুলো ব্যবহার করে ক্ষতিসাধন করা যেতে পারে।
কয়েকজন নিরাপত্তা গবেষক আবার এই পোস্ট-কে একটি জালিয়াতি বলে উল্লেখ করেছেন।
আগ্রহী ক্রেতাদের আগেই বিটকয়েনের মাধ্যমে অগ্রিম অর্থ পরিশোধ করতে হবে বলে জানানো হয়েছে পোস্টে। আর যদি কেউ নিলামে হেরে যান, তবে তাকে সেই অর্থ আর ফেরত পাঠানো হবে না বলেও জানানো হয়েছে।
কবে এই নিলাম শেষ হবে তা অস্পষ্ট রাখা হয়েছে।

No comments:

Post a Comment