এশিয়ায় বেলুন থেকে ওয়াই-ফাই দেবে গুগল

বেলুন থেকে ওয়াই-ফাই নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেট সেবা দিতে কাজ করছে গুগল। গুগলের এ প্রকল্পের নাম ‘লুন’। সম্প্রতি দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কায় এই ওয়াই-ফাই সুবিধার বেলুন নিয়ে পরীক্ষা চালানোর
পরিকল্পনা করেছে গুগল। অবশ্য, শ্রীলঙ্কা কর্তৃপক্ষের সঙ্গে ‘লুন’ প্রকল্প চালুর বিষয়ে কথাবার্তা প্রাথমিক পর্যায়ে রয়েছে বলেই জানিয়েছে গুগল কর্তৃপক্ষ। এএফপির এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, শ্রীলঙ্কায় বেলুন থেকে ইন্টারনেট দেওয়ার প্রকল্পটি চালু করতে দেশটির সরকারের সঙ্গে প্রাথমিক চুক্তি করা হয়েছে। এখন উভয় পক্ষ এই প্রকল্পটি বাস্তবায়নের সম্ভাবনার পথগুলো বিবেচনা করে দেখবে।
২০১৩ সালে গুগলের ‘লুন’ প্রকল্পটির কথা প্রথম জানাজানি হয়। এই প্রকল্পের মাধ্যমে আকাশে বড় আকারের বেলুন ওড়ানো হয় আর তাতে থাকে ওয়াই-ফাই বিম করে এমন যন্ত্র। প্রত্যন্ত অঞ্চলের ইন্টারনেট সুবিধাবঞ্চিত মানুষে এতে ইন্টারনেটের আওতায় আসতে পারে। গুগলের এই এক্স ল্যাবে চালকবিহীন গাড়ি, স্মার্ট কনট্যাক্ট লেন্সের মতো উচ্চাভিলাষী প্রকল্প নিয়ে গবেষণা করা হয় বলে প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করেন। গুগলের গোপন গবেষণাগার বলে খ্যাত ‘এক্স ল্যাব’ এই প্রকল্পটি শুরু করেছিল।
প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, যত মানুষ অনলাইনে আসবে গুগলের ব্যবসার জন্য তত ভালো। যত মানুষ অনলাইনমুখী হবে তত তারা গুগলের সেবা ব্যবহার করবে। জিমেইল, ইউটিউব, সার্চের মতো সেবা মানুষের জন্য কাজে লাগাবে।
বর্তমানে যুক্তরাষ্ট্রে সিলিকনভ্যালি ভিত্তিক বেশ কয়েকটি প্রতিষ্ঠান মানুষকে ইন্টারনেট সুবিধার আওতায় আনতে উচ্চাভিলাষী পরিকল্পনা নিয়ে কাজ করছে। এর মধ্যে রয়েছে ফেসবুক ও স্পেসএক্সের মতো প্রতিষ্ঠান। ড্রোন বা চালকবিহীন বিমান ও কৃত্রিম উপগ্রহের মাধ্যমে ইন্টারনেট সেবা দেওয়ার পরিকল্পনা করছে এই প্রতিষ্ঠানগুলো।

No comments:

Post a Comment