ফেসবুকে ‘কালার চেঞ্জ’ বা রং পরিবর্তনের ভাইরাস কি ? এর আক্রমনে কি ধরনের সমস্যা হয় ?

এই ম্যালওয়্যারটি একটি বিজ্ঞাপনের আকারে ফেসবুক ব্যবহারকারীকে তাতে ক্লিক করতে প্রলুব্ধ করে। সঙ্গে থাকে একটি টিউটোরিয়াল ভিডিওর লিঙ্ক। এতে বলা হয়, এখন থেকে ফেসবুক ব্যবহারকারীরা তাদের প্রোফাইলের রং পরিবর্তনের সুযোগ পাবেন। এই অ্যাপটি ডাউনলোড করতেও বলা হয়
। এই অ্যাপটি ডাউনলোড করতে গেলেই ভাইরাসপূর্ণ একটি সাইটে চলে যাবেন ব্যবহারকারী। এরপর থেকেই শুরু হবে বিপদ। মারাত্মক এ ভাইরাস গ্রাস করে নিতে পারে আপনার কম্পিউটার। রঙ বদলানোর টিউটোরিয়াল ভিডিওটির মাধ্যমে ফিশিং সাইটটি ইউসারদের ফেসবুক অ্যাকসেস চুরি করছে। ইউসারদের প্রোফাইলের অস্থায়ী প্রবেশাধিকার পেয়ে এই হ্যাকাররা ইউসারদের ফেসবুক বন্ধুদের সঙ্গে যোগাযোগ তৈরি করে। যদি কোনো ইউসার অনলাইন থাকেন এবং অ্যাপসটি ক্লিক করেন তাহলে নিজেদের অজান্তেই তারা ডাউনলোড করে ফেলেন পর্নোগ্রাফিক ভিডিওপ্লেয়ার। এই অ্যাপস-এ কিক করলেই ইউসাররা পৌঁছে যাচ্ছেন একটি ক্ষতিকর ফিসিং সাইটে।



এ ধরনের কিছু স্প্যাম অ্যাপ--- প্রোফাইল দেখার পরিসংখ্যান, রিহানা সেক্স টেপ, বিনা মূল্যে ফেসবুকের টি-শার্ট, প্রোফাইল কে দেখেছে, ফেসবুকের থিম পরিবর্তন।





৪.ফেসবুকে ‘হু ভিউড ইওয়োর প্রোফাইল’ নামক একটি লিংক দেখা যায় l এর মাধ্যমে কি সত্যি প্রতিদিন আমার প্রফাইলে কে কে দেখছে সেটা জানা যাবে ?





না।



কোন অ্যাপ এই ধরনের তথ্য দিতে পারে না কারন ফেসবুক এই ধরনের কোন পদ্ধতি উন্মুক্ত করেনি।এই তথ্য জানার জন্য ফেসবুক সার্ভার থেকে সরাসরি তথ্য নিতে হবে - যেটা অসম্ভব। এই সব অ্যাপের আসল উদ্দেশ্য তোমার নাম দিয়ে বন্ধুদের কাছে ব্যাবসায়িক তথ্য পাঠানো বা ক্রেডিট কার্ড এর তথ্য জানা এইসব।



তবে কিছু সাধারন উপায় আছে, কে কোন পেজ দেখছে। 'ক' ব্যাক্তির 'বন্ধু তালিকা' খুললে যেসব নামগুলো ওপরের দিকে থাকে, 'ক' ব্যাক্তি তাদের পেজগুলো বেশি দেখে।


No comments:

Post a Comment