আকর্ষণীয় নয়নাভিরাম পহেলগাঁও

ভারেতর শ্রীনগর থেকে মাত্র তিন-চার ঘণ্টা দূরে ছোট্ট পাহাড়ি শহর পহেলগাঁও। পাশ দিয়ে বয়ে চলেছে লিডার নদী। শহর জুড়ে পাইন-চিনার-দেবদারুর সবুজ দৃশ্য আর ব্যাকড্রপে বরফে মোড়া হিমালয়ের অপরুপ শৃঙ্গ আপনাকে কাছে টানবেই। শ্রীনগর থেকে গাড়ি বা বাসে আসতে পারেন পহেলগাঁও। আসার রাস্তাটি মনোরম। দু’ধারে সর্ষেক্ষেত, মাঝখানে সরীসৃপ রাস্তা। যেতে যেতে পথে পরবে পামপুর। পামপুর থেকে ১৬ কিমি এগোলেই অবন্তিপুর। আরও একটু এগোলেই অনন্তনাগ। পাহাড় থেকে ঝর্ণা স্বতস্ফুরত ভঙ্গিতে নামছে
, দু’পাশে দুটি কুন্ড, মাঝে মন্দির। এরপর আচ্ছাবল, কোকরনাগ,ডাকসুম, ভাবন পেরিয়ে শেষ ডেস্টিনেশন পহেলগাঁও।

পহেলগাঁও মানে পয়লা গাঁও। জোজিলা পাস পেরিয়ে অমরনাথ দিয়ে কাশ্মীর আসার পথে প্রথম গ্রাম বলেই এই নাম। হিমালয় থেকে লিডার নদী বয়ে, বোল্ডারে ধাক্কা খেয়ে শহরের বুক চিরে বয়ে চলেছে। এখানকার জলে ট্রাউট মাছ দেখা যায়। পর্যটনের অনুমতি নিয়ে ট্রাউট শিকার করতে পারেন।

চারপাশে বরফে মোড়া পাহাড়চুড়ো ড়োডেড় আলোয় ঝলমল করে। লিডার পেরিয়ে দেড় কিমি দূরে রয়েছে মমলেশ্বর মন্দির। শিবের আরাধনা হয় এখানে। শহর থেকে একটু দূরে বরফে আবৃত, পাইন গাছে ঘেরা চারিদিক। এরপর, আরও ১১ কিমি যেতেই অপরূপা লেক তুলিয়ানের দেখা মিলবে। একান্ত প্রিয় মানুষটির সঙ্গে দিন পাঁচেকের ছুটি নিয়ে ঘুরে আসুন, রোম্যান্টিক পহেলগাঁও থেকে।

No comments:

Post a Comment